নিদারুন কষ্টে সোনারগাঁয়ের পরিবহন শ্রমিকরা; কল্যান ফান্ড নিয়ে ক্ষোভ - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

বুধবার, ১৩ মে, ২০২০

নিদারুন কষ্টে সোনারগাঁয়ের পরিবহন শ্রমিকরা; কল্যান ফান্ড নিয়ে ক্ষোভ


নিদারুন কষ্টে সোনারগাঁয়ের পরিবহন শ্রমিকরা; কল্যান ফান্ড নিয়ে ক্ষোভ





শাহ জালাল, সোনারগাঁ ( নারায়ণগঞ্জ): দীর্ঘ প্রায় দেড়মাসেরও বেশি সময় ধরে কর্মহীন থেকে নিদারুন কষ্টে দিন পার করছে সোনারগাঁয়ের পরিবহন শ্রমিকরা। এই সময়ের মধ্যে শ্রমিকনেতা বা মালিকদের কেউ খোঁজ খবর না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা। প্রশ্ন তুলেছেন গাড়ি চালাতে গিয়ে শ্রমিক কল্যান তহবিলের নামে প্রতিদিন যে গড়ে ৮০-১০০ টাকা চাদাঁ দিতেন সেই বিপুল পরিমান টাকা কোন কল্যানের জন্য খরচ করা হবে।





সরেজমিন মোগড়াপাড়া চৌড়াস্তা এলাকার কয়েকজন পরিবহন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়,সরকারের সিদ্ধান্তে দেড় মাসেরও বেশি সময় ধরে বাস বন্ধ। বাসের চালক,হেলপার,কন্ট্রাক্টর,মিস্ত্রী সবাই প্রায় নিন্ম মধ্যবিত্ত বা নিন্মবিত্ত পরিবারের।এতোদিন কাজ বন্ধ থাকায় তাদের ঘরে খাবার যোগার করা কঠিন হয়ে পড়েছে। বাস মালিক, ড্রাইভার ও হেলপারদের অনেকেই অনাহারে অর্ধাহারে অমানবিক জীবন কাটাচ্ছেন।





তাদের দাবি, লকডাউনত আর মানা হচ্ছে না। মানুষ রিক্সা, অটোতে করে ঠিকই বের হচ্ছে। তাহলে আর গণপরিবহন বন্ধ করে লাভ কী? তাদের দাবি, হয় গাড়ি চালাতে দিতে হবে নয়তো সহায়তা দিতে হবে ।





সূত্রমতে, সোনারগাঁয়ে গণপরিবহন সেক্টরে মালিক সমিতি বা পরিবহন শ্রমিক সমিতি নামে কোন সংগঠন না থাকায় শ্রমিকদের কল্যাণে কেউ এগিয়ে আসছেন না। যদিও বছরজুড়ে বিভিন্ন সংগঠনের নামে গণপরিবহনে সীমাহীন চাঁদাবাজি চলে। দেশের পরিবহন শ্রমিকদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, দেশজুড়ে বিস্তৃত যাদের কার্যক্রম। বিভিন্ন যানবাহন থেকে কল্যাণ তহবিলের নামে প্রতিদিন গাড়ি প্রতি ৮০-১০০ টাকা করে আদায় করেন। সংগঠনটির রয়েছে বিপুল টাকার ফান্ড। তাবে চলমান পরিস্থিতিতে উপার্জনহীন শ্রমিকদের কোন কাজেই আসছে না এই সংগঠন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭