সোনারগাঁয়ে ফসলী জমি রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

সোনারগাঁয়ে ফসলী জমি রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ


সোনারগাঁ প্রতিনিধিঃ- নারায়নগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা নদীর তীরবর্তী ইউনিক গ্রুপ নামের একটি শিল্প প্রতিষ্ঠানের হাত থেকে কৃষকদের কয়েক শত একর ফসলী জমি রক্ষা ও প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ করেছে এলাকাবাসী।

সোমবার (১৬ অক্টোবর) সকালে  ১০ গ্রামের শত শত নারী-পুরুষ মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ গ্রহন করে।

মানববন্ধন ও বিক্ষোভকারীরা বলেন, ব্যক্তি মালিকানাধীন দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান ইউনিক গ্রুপ সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর, রতনপুর, ভবনাথপুর, জৈনপুর ও কান্দারগাঁওসহ বেশ কয়েকটি গ্রামের কয়েক শত একর কৃষি জমিতে স্থানীয় রাজনৈতিক নেতাদের একটি প্রভাবশালী মহল গত কয়েকদিন ধরে জোড়পূর্বক বালু ভরাট করছে।

শিল্প প্রতিষ্ঠানের হাত থেকে ফসলী জমি রক্ষা ও অবৈধ ভাবে জোড়পূর্বক বালু ভরাটের প্রতিবাদে ১০ গ্রামের শত শত নারী-পুরুষ মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ করেছে। কৃষক ও বিক্ষোভ কারীরা জানান, শত শত কৃষকের বেচে থাকার এক মাত্র অবলম্বন তাদের ফসলী জমি। ভূমি দস্যুরা এ ভাবে জোড়পূর্বক ভরাট করতে থাকলে আমাদের পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে।প্রতিষ্ঠানটির আগ্রাসন থেকে কৃষি জমি রক্ষা করতে প্রশাসনের মাধ্যমে প্রতিকার চাই।

মালিক পক্ষের সঙ্গে জড়িত সেচ্ছাসেবকলীগের সাবেক সাঃ সম্পাদক নেকবর হোসেন নাহিদ বলেন, যারা মানববন্ধন করছে তারাই কৃষিজমি থাকা কালীন সময়ে বিভিন্ন ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠানের সাথে যোগসাজশ করে বালু ভরাট করেছে, এখন অন্যের উপর দায় চাপানোর চেষ্টা করছে। এই মানববন্ধন আসলে উদ্দেশ্যপ্রনোদিত, কৃষিজমি রক্ষার বিষয়ে তারা আসেনি। আনুমানিক ১০ বছর পূর্বে যখন এই এলাকায় বালু ভরাট করা হয় তখন আজকের এই মানববন্ধনকারীরা বাধা দেয়নি উল্টো প্রতিষ্ঠানকে সাহায্য করেছে। তাছাড়া আজ কোনো জমি ভরাটের উদ্দেশ্যে কেউ কাজ করেনি, বহু পূর্বে ভরাটকৃত বালুর মাঠ থেকে কাশবন কাটার জন্য মালিকপক্ষ শ্রমিক পাঠিয়েছেন, আমরা সেই কাজের পরিচালনা করছি। 

মানববন্ধনের এক পর্যায়ে দুই পক্ষের মাঝে কথা কাটাকাটি ও উত্তেজনার সৃষ্টি হয়। পরে সোনারগাঁ থানা পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭