সোনারগাঁয়ে সাব রেজিস্ট্রার না থাকায় জমি রেজেস্ট্রিতে ভোগান্তিতে - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩

সোনারগাঁয়ে সাব রেজিস্ট্রার না থাকায় জমি রেজেস্ট্রিতে ভোগান্তিতে


মোঃ নুর নবী জনিঃ
-নারায়ণগঞ্জ সোনারগাঁয়ে সাব রেজিস্ট্রি অফিসে সাব রেজিস্ট্রার না থাকায় প্রায় দুই মাস যাবত জমি রেজিস্ট্রি বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন জমি রেজিস্ট্রি করতে আসা জমি দাতা ও গ্রহিতারা।


সোনারগাঁ উপজেলা সাব রেজিস্ট্রার আ ন ম বজলুর রশিদ মন্ডল বদলি হওয়ার পর নতুন কাউকে দায়িত্ব না দেয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানান দলিল লেখক সমিতির নেতৃবৃন্দ। মোট ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ১৭১.০২ বর্গ কিলোমিটারের আয়তনের সোনারগাঁ উপজেলায় প্রতিদিন গড়ে দুইশত দলিল রেজিস্ট্রি হয়ে থাকে। গত দুই মাস যাবত দলিল রেজিস্ট্রি বন্ধ থাকায় দলিল করতে আসা দাতা ও গ্রহিতারা যেমন বিপাকে পড়েছেন তেমনি সরকারও বিপুল অঙ্কের রাজস্ব বঞ্চিত হচ্ছে। দলিল রেজিস্ট্রেশনের জট কমাতে ও জনদুর্ভোগ লাঘবের জন্য সাব-রেজিস্ট্রার নিয়োগের ব্যাপারে সম্প্রতি সোনারগাঁ দলিল লেখক সমিতি মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে কিন্তু এতেও কোনো ফল হচ্ছে না। 


সোনারগাঁ উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের দলিল লিখক সমিতির সাধারণ সম্পাদক শহীদ সরকার জানান,গত বছর ১৭ ডিসেম্বর তৎকালীন সাব রেজিস্টার বদলি হওয়ার পর এ অফিসে কাউকে দায়িত্ব দেয়া হয়নি। ফলে দলিল সৃজন বর্তমানে বন্ধ রয়েছে। এতে সরকার বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছেন। আড়াইহাজার উপজেলা সাব-রেজিস্ট্রার মো. আলী আজগর সপ্তাহে দুইদিন অতিরিক্ত দায়িত্ব হিসেবে সোনারগাঁ সাব রেজিস্ট্রার অফিসে দায়িত্ব পালন করলেও এখানে দলিল সৃজনের চাপ বেশি থাকায় জমির ক্রেতা বিক্রেতাদের মধ্যে চরম জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।


সোনারগাঁ উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের দলিল লিখক মো. নূরে আলম জানান, সাব-রেজিস্টার না থাকার কারণে জমি কেনা বেচা সম্ভব হচ্ছে না। ফলে ক্রেতা বিক্রেতা নানা ধরনের সমস্যায় পড়েছেন। তাছাড়া মানুষ ভোগান্তিতে আছেন। জমি কেনা বেচা না করতে পেরে অনেকের চিকিৎসা, মেয়ের বিয়েসহ প্রয়োজনীয় নানা সমস্যা মেটাতে পারছেন না।


অতিরিক্ত দায়িত্বে থাকা আড়াই হাজার উপজেলার সাব-রেজিস্ট্রার মো. আলী আজগর জানান, সোনারগাঁয়ে দলিল সৃজনের অত্যাধিক চাপ রয়েছে। দুই উপজেলায় আমি একা দ্বায়িত্ব পালন করতে গিয়ে হিমশিম খাচ্ছি।


এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা রেজিস্ট্রার মো. জামিলুর রহমান বলেন, বদলি জনিত কারনে পদটি শূন্য। এ পদে পদায়নের বিষয়টি ভূমি মন্ত্রনালয় দেখভাল করেন। সমস্যা সমাধানের জন্য দ্রুত এ পদে পদায়ন জরুরি। এখানে যত দ্রুত সম্ভব কাউকে পদায়ন করার জন্য আমার পক্ষ থেকে চেষ্টা অব্যাহত আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭