পড়াশোনার পাশাপাশি খেলাধুলা শিশু কিশোরদের মনস্তাত্তিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে-গাজী গোলাম মূর্তজা পাপ্পা - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

পড়াশোনার পাশাপাশি খেলাধুলা শিশু কিশোরদের মনস্তাত্তিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে-গাজী গোলাম মূর্তজা পাপ্পা


মোঃ মোয়াশেল ভূইয়াঃ
-পড়াশোনার পাশাপাশি বিভিন্ন রকমের খেলাধুলা শিশু কিশোরদের মনস্তাত্তিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে জা‌নি‌য়ে রূপগঞ্জ উপ‌জেলা আওয়ামীলী‌গের সহসভাপ‌তি ও গাজী গ্রু‌পের উপব্যবস্থাপনা প‌রিচালক গাজী গোলাম মূর্তজা পাপ্পা ব‌লে‌ছেন, "ডিজিটাল যুগে শিশু কিশোরদের অধিকাংশ ভাগ স্কুল কলেজ, কোচিং এ ব্যস্ত সময় কাটায়, বন্ধুত্বের সাথে আড্ডায় থাকে কিংবা প্রযুক্তিপণ্যে ব্যবহারে সময় অবিবাহিত করে। প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি কোমলমতি শিশু কিশোরদের জন্য প্রয়োজন খেলাধুলায় অংশগ্রহণ করা। খেলাধুলা করার ফলে শিশু কিশোরদের মনে সমষ্টিগত দলবদ্ধ ভাবে কাজ করার মনমানসিকতা তৈরি হয়। পড়াশোনার পাশাপাশি শিশু কিশোররা যদি পর্যাপ্ত খেলাধুলা করে তাহলে প্রত্যেকের মানসিক চিন্তার বিকাশ সাধন হবে। খেলাধুলা ও সংস্কৃতি চর্চার মাধ্যমেই শিশুর ভেতরের সুপ্ত প্রতিভা জাগিয়ে তুলতে হবে। খেলাধুলা না করায় বর্তমান সময়ের শিশুকিশোররা তাদের সময়গুলো পার করে থাকে আড্ডায়, টিভি, কম্পিউটার কিংবা ভিডিও গেমসে। প্রযুক্তি নির্ভর হয়ে যাওয়ায় নিজের মাঝে নিজেকেই গুটিয়ে নেয় একটি শিশু কিংবা কিশোর। নিজেই তৈরি করে নেয় আলাদা এক জগৎ। যে জগতের শিশুর সহজ সরল জীবনকে ধংস করে দিতে বাধ্য। ত‌বে খেলাধুলার মাধ্যমে শিশুদের মধ্যে ভাতৃত্ববোধ ও সম্প্রীতির সুসম্পর্ক গড়ে ওঠে। চিন্তার শক্তি বৃদ্ধি পায় যা তার মনে অনেক বড় হওয়ার স্বপ্ন জাগায়, প্রতিভা বিকাশে সহায়তা করে।"


সোমবার (২৭ ফেব্রুয়ারী) বিকা‌লে নারায়ণগ‌ঞ্জের রূপগ‌ঞ্জ উপ‌জেলার কান্দাপাড়া এলাকায় ১০৮ নম্বর কান্দাপাড়া সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের বা‌র্ষিক ক্রীড়া প্র‌তি‌যোগীতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে তি‌নি এসব কথা ব‌লেন। 


গাজী গ্রু‌পের উপব্যবস্থাপনা প‌রিচালক গাজী গোলাম মূর্তজা পাপ্পা আরও ব‌লে‌ন, ‌"আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তাই আপনার সন্তানের ভবিষ্যৎ কেমন হবে সেটি নির্ভর করে আপনি আপনার সন্তানের জন্য কেমন ভূমিকা রেখেছেন। কারণ একটি শিশুর মানসিক বিকাশে যাদের ভূমিকা সবচেয়ে বেশি তারা হলেন মা বাবা। কেননা সন্তানের জন্য প্রথম ও প্রধান শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে তার পরিবার, মা-বাবা। কাজেই পিতা মাতা যা কিছু শেখাবেন তাই সন্তানেরা শিখবে এবং সে অনুযায়ী সুনাম বা সফলতা বয়ে আনবে।"


শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, "সন্তানেরা যেন বিপথগামী না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বর্তমান ডিজিটাল যুগে এখন প্রায় সব কিশোর-কিশোরির হাতে রয়েছে স্মার্টফোন। এর ফলে ইন্টারনেটে তাদের অবাধ বিচরণ। আর তাতেই ঘটে বিপত্তি। তাই প্রযুক্তি ব্যবহার সম্পর্কে আপনার সন্তানকে সচেতন করে তুলুন।"


১০৮ নম্বর কান্দাপাড়া সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের ম্যা‌নে‌জিং ক‌মি‌টির সভাপ‌তি সাইফুল হাসান সো‌হেল এর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন, রূপগঞ্জ উপ‌জেলা যুবলী‌গের সাধারন সম্পাদক মোস্তা‌ফিজুর রহমান শা‌হিন, তারাবো পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহবুবুর রহমান জাকারিয়া, তারাবো পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাসেল শিকদার, তারাবো পৌরসভার সংর‌ক্ষিত নারী কাউ‌ন্সিলর লায়লা পারভীন, উপ‌জেলা আওয়ামীলী‌গের প্রচার সম্পাদক মাসুম চৌধুরী অপু, তারাবো পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড আওয়ামীলী‌গের সভাপ‌তি অ‌লিউল্লাহ মি‌জি ও সাধারন সম্পাদক পিয়ার হো‌সেন, ১০৮ নম্বর কান্দাপাড়া সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আক্তার হো‌সেন ভুঁইয়া সহ অ‌নে‌কে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭