সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ১৮ জানুয়ারী শুরু - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩

সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ১৮ জানুয়ারী শুরু


মোঃ নুর নবী জনিঃ
-আগামী ১৮ জানুয়ারী থেকে নারায়ণগঞ্জ সোনারগাঁয়ে শুরু হচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২৩ । বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে এ মেলা অনুষ্ঠিত  হবে।  মেলার আনুষ্ঠানিক উদ্বোধন  করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বিশিষ্ট চিত্রশিল্পী,লোক ও কারুশিল্প অনুরাগী মোহাম্মদ আবুল হাসেম।


রোববার বিকেলে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উপলক্ষে মতবিনিময় সভায় ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল ইসলাম এ তথ্য জানান।

আবহমান গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার লক্ষ্য বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিবছরই মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব আয়োজন করে।

ফাউন্ডেশনের লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনের সংসদ সদস্য জননেতা লিয়াকত হোসেন খোকা। 


এছারাও আরোও বক্তব্য রাখেন সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড সামসুল ইসলাম ভূঁইয়া, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজওয়ান উল ইসলাম,নারায়ণগঞ্জ জেলা অতিরিক্ত পুলিশ সুপার(ডিবি)তরিকুল ইসলাম, সোনারগাঁ থানার ওসি মাহবুব আলম, সোনারগাঁ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি,নারায়ণগঞ্জ জেলা পরিষদ সদস্য আবু নাঈম ইকবাল, ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলাম,বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি,পল্লী বিদ্যুৎ সোনারগাঁ উপজেলার ডিজিএম গোলাম আহাম্মদ।


এসময় উপস্থিত ছিলেন সাংবাদিক আল আমিন তুষার, আবু বক্কর সিদ্দিক, মোঃ নুর নবী জনি, দ্বীন ইসলাম অনিক,শেখ এনামুল হক বিদ্যুৎ ,রিপন সরকার, রবিউল হুসাইন, মাহবুব আলম সুমন,গাজী মোবারক,মুক্তার হোসেন,সিরাজসহ সকল সাংবাদিক,স্থানীয় আ'লীগ ও জাতীয় পার্টির নেতাকর্মী,পুলিশ প্রশাসনের নেতৃবৃন্দ, ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী ও ব্যবসায়ীরা।


সভায় জানানো হয়, এবারের মেলায় কারুশিল্পী প্রদর্শনীসহ ১০০ টি স্টল বরাদ্দ দেয়া হবে। মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা, লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, যাত্রাপালা, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রাজারগান, লালন সঙ্গীত, মাইজভান্ডারী, মুর্শিদীগান, গায়ে হলুদের গান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতী গান, লোক কবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, কাঠের কারুশিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, নগরদোলা,লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী থাকছে।


মেলায় প্রতিদিন লোকজ মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুলের ছেলে মেয়েদের পরিবেশনায় বিলুপ্ত প্রায় গ্রামীণ খেলা, কর্মরত কারুশিল্পী প্রদর্শনী, মৃৎ শিল্পের উপর বিশেষ প্রদর্শনী ছাড়াও নানা অনুষ্ঠান ও দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোককারু শিল্পমেলা ও লোকজ উৎসব চলাকালীন সময়ে আইন-শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা হয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭