সোনারগাঁয়ে স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

সোনারগাঁয়ে স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


সোনারগাঁয়ে স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


সোনারগাঁ প্রতিনিধিঃ-“আপনার স্বাস্থ্য আমাদের অঙ্গিকার” এই স্লোগানকে সামনে রেখে নারায়ণগঞ্জ সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে একদিনের স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার(১২ এপ্রিল) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র সম্মেলন কক্ষে প্রায় তিনঘন্টা ব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


কর্মশালায় সাংবাদিক,শিক্ষক,জনপ্রতিনিধি, মসজিদের ইমান,রাজনীতিবিদ ও সমাজসেবকসহ অনেকে উপস্থিত ছিলেন। 

স্বাস্থ্য বিষয়ক কর্মশালায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সাবরিনা হক উপস্থিত সকলের উদ্দেশ্যে নন-কমিউনিকেবল রোগের কারন এবং সেগুলোর প্রতিকার নিয়ে আলোচনা করেন। 


বিশেষ করে ডায়াবেটিস, হৃদরোগ, কিডনিরোগ, হার্ট-এটাক,স্ট্রোক ও উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগে আক্রান্ত মানুষদের কিভাবে চিকিৎসাসেবা ও এসকল রোগ থেকে কিভাবে রেহাই পাওয়া যায় সে বিষয়ে দিক-নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।


কর্মশালায় ডাক্তার সাবরিনা হক বলেন,আমাদের দেশে প্রতিবছর লক্ষলক্ষ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অকালে মৃত্যুবরণ করছে। বিভিন্ন রোগ থেকে বাঁচতে সকলকে হাটার অভ্যাস,নিয়মিত ব্যায়াম ও খাদ্যাভ্যাসকে বেশি প্রাধান্য দিয়ে বলেন, নন-কমিউনিকেবল রোগে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিবছর ৪ কোটির বেশী ও শতকরা ৭০ ভাগ মানুষ মারা যাচ্ছে,তবে নিন্ম ও মধ্যম-আয়ের দেশে এ রোগ সমূহে মারা যাচ্ছে শতকরা ৮৭ জন। তিনি বলেন, বাংলাদেশে নন-কমিউনিকেবল রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৫৯ জন, অর্থাৎ প্রতিবছর ৮ লক্ষ ৮৬ হাজার মানুষ মৃত্যুবরণ করে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে আগামী ২০৩০ সালের মধ্যে সরকার ও রাষ্ট্র-প্রধানগণ নন-কমিউনিকেবল ডিজিজ সমূহের যথাযথ প্রতিরোধ ও পর্যাপ্ত চিকিৎসা প্রদানের মাধ্যমে মৃত্যু ঝুঁকি ৩ ভাগের ১ ভাবে নামিয়ে আনার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলেও বক্তব্যে তিনি উল্লেখ করেন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭