সোনারগাঁয়ে অগ্নিনির্বাপক উদ্ধার ও সেবা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯

সোনারগাঁয়ে অগ্নিনির্বাপক উদ্ধার ও সেবা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


সোনারগাঁয়ে অগ্নিনির্বাপক আহত সেবা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত





আজকের সংবাদ ডেস্কঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) উদ্যোগে ও উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পে (ইউজিডিপি) সহায়তায় অগ্নি নির্বাপক, আহত সেবা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।





সোনারগাঁ উপজেলা পরিষদের বাস্তবায়নে আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল এগারোটায়  উপজেলা অডিটোরিয়ামে দুদিন ব্যাপী এই কর্মশালা শুরু হয়েছে।





ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জ জোন - ২ এর উপ সহকারী পরিচালক মোঃ আক্তারুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অগ্নি নির্বাপক, আহত সেবা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ইউডিএফ শাহানারা আঁচল,ওয়্যার হাউজ ইন্সপেক্টর মোঃসেলিম রেজা,মোঃফকরুল ইসলাম,মোঃমিরন মিয়া।









ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে কর্মশালায় উপজেলার বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে আগত প্রশিক্ষণার্থীদের অগ্নি নির্বাপণ ও ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দেওয়া হয়।





অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, আমাদের দেশে বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন, ফ্যাক্টরি সবক্ষেত্রেই আগুন মোকাবেলায় পূর্ব প্রস্তুতি এবং তড়িৎ পদক্ষেপের ঘাটতি দেখা যায়। সচেতনতার মাধ্যমে অগ্নি দুর্ঘটনা অনেকাংশে এড়ানো সম্ভব। এছাড়া ভূমিকম্পের সময় ও পরবর্তী সচেতনতা এবং সঠিক উদ্ধার তৎপরতার মাধ্যমে ক্ষয়ক্ষতির হার কমিয়ে আনা যায়। এক্ষেত্রে অগ্নি দুর্ঘটনায় কমাতে হলে আপনাদের এবিষয়ে অবশ্যই জানতে হবে । যদি জানা থাকে তাহলে অগ্নি দুর্ঘটনা এড়াতে ও অগ্নি দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।









ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা ও প্রশিক্ষণ থাকতে হবে। আর প্রতিটি প্রতিষ্ঠানের নিজস্ব টিম থাকা দরকার যাতে আগুন লাগলে দশ থেকে বিশ মিনিট ফাইট করতে পারে। কিন্তু সেটা আমাদের এখানে নাই।





দেখা যায় নামে মাত্র টিম রয়েছে যাদের কোনো প্রফেশনাল ট্রেনিং নাই, ইক্যুইপমেন্ট নাই, পার্সোনাল প্রটেকশন গিয়ার নাই। অনেক বিল্ডিংয়ে ফায়ার ইক্যুইপমেন্ট লাগানো হয়েছে কিন্তু ঠিকভাবে মেইনটেনেন্স করা হচ্ছে না। আবার লোকজন জানেও না কিভাবে এটা ব্যবহার করতে হবে।





নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার ফায়ার সার্ভিসকে সামাজিক আন্দোলনে রুপ দেওয়ার জন্য পেশাগত দক্ষতা এবং ভ্রাতৃত্ববোধ আরও গভীর করার মাধ্যমে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন দুর্যোগ মেকাবেলায় সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান তিনি।





আগুন, তৈরী পোষাক শিল্পে একটি প্রধান সমস্যা যা নিমিষেই ধ্বংস করে দিতে পারে তৈরী পোষাক ও এর প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে, শেষ করে দিতে পারে শ্রমিকদের মূল্যবান জীবন। ইতিপূর্বে আবাসিক ভবন, শপিং মল ও বিভিন্ন শিল্প কারখানায় অগ্নি দুর্ঘটনায় প্রাণহানি ঘটে এবং বিপুল পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে।





আগুন যেমন উপকারী তেমনী একটু অসতর্কতা ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। সতর্কতা ক্ষতির পরিমান কমিয়ে দেয়। সকলেরই অগ্নিকান্ড এবং এ বিষয়ক প্রশিক্ষণ ও সাধারণ জ্ঞান থাকা আবশ্যক।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭