মেঘনা গ্রুপের অবৈধ দখলিয় জমি ২য় বারের মতো উচ্ছেদাদেশ আদালতের - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শনিবার, ২৪ জুন, ২০২৩

মেঘনা গ্রুপের অবৈধ দখলিয় জমি ২য় বারের মতো উচ্ছেদাদেশ আদালতের


সোনারগাঁ প্রতিনিধিঃ-
মেঘনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইউনিডেব (বিডি) লিঃ এর অবৈধ দখলে থাকা স্থানীয় নিরীহ মানুষের ২৭০ শতাংশ জমি দখলমুক্ত করে প্রকৃত মালিককে বুঝিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। ৬ জুন নারায়ণগঞ্জ ২য় বিজ্ঞ যুগ্ম জেলা জজ কাজী ইয়াসিন হাবিবের আদালত এ উচ্ছেদাদেশ দেন। আদেশে আগামী ৫ ও ৬ জুলাই ধার্য করে দখলী পরোয়ানা ইস্যু করে আগামী ৯ জুলাই পরোয়ানা ফেরতের জন্যে বিজ্ঞ এডভোকেট কমিশনারকে নির্দেশ দিয়েছেন।

জমির মালিক আব্দুল আজিজ জানান, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের চররমজান সোনাউল্লাহ মৌজায় তার ২ একর ৭০ শতাংশ জমি বিষয়ে দায়ের করা এক প্রিয়েমশন মামলা দীর্ঘ ২২ বছর নিন্ম আদালত, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা পরিচালিত হওয়ার পর গেল বছরের ২৮ নভেম্বের নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ, ২য় আদালতের বিচারক কাজী ইয়াসিন হাবিবের আদালতে পূণরায় আসে।

আদেশেনামা অনুযায়ী, নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ, ২য় আদালত গেল বছরের ১০ নভেম্বর ৭২ নং আদেশে ও ১৭ নভেম্বর ৭৪ নং আদেশে মেঘনা গ্রæপের অঙ্গপ্রতিষ্ঠান ইউনিডেব (বিডি) লিঃ এর অবৈধ দখলে রাখা ২৭০ শতাংশ জমি উচ্ছেদে বিভিন্ন রাহা খরচ প্রদান করেন। পরে গত ২৮ নভেম্বর উচ্ছেদাদেশের জন্যে দিন ধার্য্য থাকলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কার্যক্রম স্থগিতাদেশ চান প্রতিষ্ঠানটির আইনজীবি। কিন্তু তাদের এ আবেদন আইনসম্মত না হওয়ায় গত বছরের ২৮ নভেম্বর আদালত তা নামঞ্জুর করে চলতি বছরের ২৩ জানুয়ারী দখলী পরওয়ানা ইস্যু করার আদেশ দেন। পরে আবারো মিথ্যা অভিযোগে মামলাটি খারিজের জন্যে অন্য এক ব্যক্তি নালিশ করে। কিন্তু মামলার সাথে অভিযোগকারীর কোন সম্পর্ক না থাকায় আদালত তা কারিজ করে উচ্ছেদাদেশ বহাল রাখেন।

পরবর্তীতে চলতি বছরের ২৭ মার্চ নাসির উদ্দিন নামে ৩য় এক ব্যক্তি ওই মামলার বিরুদ্ধে দাখিলী দরখাস্ত করেন। গত ২৩ মে সেই ৯ রুলের দরখাস্তে মজহরপক্ষের ২১ আদেশে অধিকতর শুনানীর জন্যে দিন ধার্য থাকেলে উভয় আদালত উভয় পক্ষের কথা শুনেন। চলমান মামলার সাথে ৩য় পক্ষের কোন সম্পৃক্ততা না থাকায় আদালত তা খারিজ করে সকল বাঁধা-বিপত্তি কাটিয়ে আগামী ৫ ও ৬ জুলাই উচ্ছেদাদেশ দিন ধার্য করে দখলী পরোয়ানা ইস্যু করে আগামী ৯ জুলাই পরোয়ানা ফেরতের জন্যে বিজ্ঞ এডভোকেট কমিশনারকে নির্দেশ দেন।

মামলার বাদি আব্দুল আজিজ আরও জানান, এরও আগে ২০০১ সালে মেঘনা গ্রুপ  অব ইন্ডাষ্ট্রিজ লিঃ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনয়িনের চররমজান সোনাউল্লাহ মৌজায় তাদের প্রতিষ্ঠানের জন্যে জমি ক্রয় করে। সে সময় একই ইউনিয়নের ছয়হিস্যা গ্রামের মৃত আফির উদ্দিনের ছেলে আবদুল আজিজের ২ একর ৭০ শতক (২৭০ শতাংশ) জমি ক্রয় না করে অবৈধভাবে জোর পূর্বক বালু ফেলে দখলে নেয় এবং নিরাপত্তা প্রাচীরসহ বেশ কিছু স্থায়ী স্থাপনা নির্মাণ করে। এদিকে, জমির মালিক আব্দুল আজিজ মেঘনা গ্রুপের জমি ক্রয়-বিক্রয় সংশ্লিষ্টদের কাছে অর্থ চাইলে তাকে জীবননাশসহ বিভিন্ন ভয়-ভীতি দেখায় এবং আব্দুল আজিজের বিরুদ্ধে একাধিক মিথ্যা মামলা দেয়। পরে আব্দুল আজিজ ২০০১ সালে নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে ০৮/২০০১ একটি প্রিয়েমশন মামলা দায়ের করে।

পরবর্তীতে বিভিন্ন সময় মামলাটি মাননীয় হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট শেষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে গড়ায়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আব্দুল আজিজের পক্ষে রায় দিয়ে চলতি বছরের ২১ এপ্রিল মামলাটি নিষ্পত্তির জন্য পূণরায় নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে পাঠিয়ে দেন। নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে মামলাটি আসলে বাদি আঃ আজিজ গত বছরের ১৩ জুলাই নারায়ণগঞ্জ বিজ্ঞ যুগ্ম জেলা জজ ২য় আদালতে জমি উদ্ধারের জন্যে আবেদন করেন এবং গত বছরের ৪ আগস্ট আদালত দখলী পরওয়ানা জারী করেন।

এদিকে, দখলী পরওয়ানা জারির খবর ইউনিডেব (বিডি) লিঃ এর কাছে পৌঁছালে প্রতিষ্ঠানটির পক্ষ হয়ে আব্দুল আজিজের বিরুদ্ধে তিনটি মিথ্যা মামলা (মামলা নং ৫৬২, ৫৬৩ এবং ৫৭৯/২০২২) দেয়া হয়। যা গত বছরের ২৮ নভেম্বর প্রতিষ্ঠানটির আইনজীবি আদালতে তুলে ধরেন। বিজ্ঞ আদালত তা শুনানী করেন এবং মামলার সাথে ৩য় পক্ষের কোন সংশ্লিষ্টতা না থাকায় মামলার আবেদনগুলো না মঞ্জুর করে প্রথমবারের মতো গত ২৩ জানুয়ারী উচ্ছেদাদেশ দেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭