হাজী সেলিমের অবৈধ দখলে রাখা সরকারী জমি উদ্ধারে আবারও প্রশাসনের অভিযান - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০

হাজী সেলিমের অবৈধ দখলে রাখা সরকারী জমি উদ্ধারে আবারও প্রশাসনের অভিযান


হাজী সেলিমের অবৈধ ভাবে দখলে রাখা সরকারী জমি উদ্ধারে আবারও প্রশাসনের অভিযান





নিজেস্ব প্রতিবেদকঃ হাজী সেলিমের ব্যক্তি মালিকানাধীন শিল্পপ্রতিষ্ঠান মদিনা গ্রুপ এর টাইগার সিমেন্ট ফ্যাক্টরীর অভ্যন্তরে অবৈধ ভাবে দখলে রাখা সরকারী প্রায় ১৪ বিঘা খাস জমি উদ্ধারে আবারও অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।





বৃহস্পতিবার(৫নভেম্বর)বিকেলে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা শিল্পনগরী এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আতিকুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।





এসময় অভিযানকারী দল টাইগার সিমেন্ট ফ্যাক্টরীর অভ্যন্তরে দখলে রাখা সরকারী খাস জমি থেকে একটি টিন সেড গোডাউন ও পাথর অপসারণ করে তা দখলমুক্ত করে। অভিযানকারী দল এসময় দখলমুক্ত করা ওই জমিতে জেলা প্রশাসকের পক্ষ থেকে সরকারী সম্পত্তি উল্লেখ করে একাদিক সাইনবোর্ড টানিয়ে দেয়।





এরআগে গত রোববার বিকেলে প্রশাসনের পক্ষে অভিযান পরিচালনা করেন সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন।





অভিযানকারী দল ওইদিন সময় স্বল্পতার কারনে ও বুলড্রেজার বিকল হয়ে পরায় টাইগার সিমেন্ট ফ্যাক্টরীর অভ্যন্তরে অবৈধভাবে গড়ে উঠা সকল স্থাপনা উচ্ছেদ না করে তিন দিনের সময় দিয়ে নোটিশ প্রদান করে অভিযান সমাপ্ত করে।





উপজেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময়ের মধ্যে দখল ছেড়ে না দেওয়ায় পুনরায় সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলামের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।





সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা শিল্পনগরীর ইসলামপুর এলাকায় অবস্থিত মদিনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান টাইগার সিমেন্ট ফ্যাক্টরীর অভ্যন্তরে মদিনা গ্রুপ আরও কয়েকটি অঙ্গ প্রতিষ্ঠান নির্মান করার জন্য চর রমজান সোনাউল্লাহ মৌজায় দিয়ারা ১ নম্বর খাস খতিয়ানভূক্ত ৭৪১০, ৭৪১২, ৭৪১৪, ৭৬২৮, ৭৬৩৫, ৭৬৩৬, ৭৬৪৪, ৭৬৪৫, ৭৬৫৩ ও ৭৬৫৭ দাগে ১ দশমিক ০৮৪৪ একর এবং ৯৬০১ দাগে ২ দশমিক ৩৩২০ একর ভূমি অবৈধভাবে বালু ফেলে দখল করে নেয়। সে সময় সোনারগাঁ উপজেলা ভূমি অফিসের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন ও প্রায় ১১.৩৮ বিঘা সরকারী খাস সম্পত্তি চিহ্নিত করে সেখানে লাল নিশান টানিয়ে দেন।এব্যাপার ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হোসেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে হাজী সেলিমের সরকারি খাস সম্পত্তি অবৈধ ভাবে দখলের বিষয় উল্লেখ করে একটি চিঠি প্রেরণ করেন।





দখল করা সম্পত্তি স্থায়ী বন্দোবস্তের জন্য ২০১৮ সালের ৬ আগস্ট মদিনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী সেলিম তার কোম্পানির প্যাডে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের বরাবর একটি আবেদন করেন। ওই আবেদনের পর জেলা প্রশাসকের কার্যালয় তাকে সম্পত্তি স্থায়ী বন্দোবস্ত না দিলেও সংসদ সদস্যের প্রভাব খাটিয়ে হাজী সেলিম দেয়াল নির্মাণ করে তা দখলে নিয়ে নেন। এব্যাপারে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয় থেকে মদিনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী সেলিমকে সরকারী সম্পত্তি অবৈধ দখল ছেড়ে দেওয়ার জন্য নোটিশ দেওয়া হয়।জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রশাসনের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে হাজী সেলিম সংসদ সদস্যের প্রভাব খাটিয়ে প্রায় ১৪ বিঘা সরকারী খাস সম্পত্তি সম্পূর্ণ অবৈধভাবে দখল করে নেয়।





সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল-মামুন জানান, মদিনা গ্রুপের দখলে থাকা প্রায় ১৪ বিঘা সরকারী সম্পত্তি চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত হওয়া ওই সম্পত্তির উপর থেকে গত রোববার ৩টি স্থাপনার মধ্যে ২টির আংশিক উচ্ছেদ করা হয়েছে। সময় স্বল্পতার কারনে ও বুলড্রেজার বিকল হয়ে পড়ায় উচ্ছেদ অভিযান পুরোপুরি ভাবে করা সম্ভব হয়নি। তিনি বলেন, মদিনা গ্রুপের ভেতরে হাজী সেলিমের দখলে থাকা সরকারি সম্পত্তির বর্তমান বাজার মূল্য হবে প্রায় ১৮ কোটি টাকা। সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা সম্ভব না হওয়ায় মদিনা গ্রুপকে তিনদিনের মধ্যে সরকারী সম্পত্তি থেকে তাদের সকল স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছিল।





সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আতিকুল ইসলাম জানান, সরকারী ১৪ বিঘা খাস জমি দখলমুক্ত করে দিতে বেঁধে দেওয়া তিনদিন সময় অতিক্রম হওয়ার পর বৃহস্পতিবার বিকেলে আবারও মেঘনা শিল্পনগরী এলাকায় অবস্থিত টাইগার সিমেন্ট ফ্যাক্টরীতে অভিযান পরিচালনা করা হয়েছে।





এসময় হাজী সেলিমের দখলে থাকা প্রায় ১৪ বিঘা জমি থেকে একটি টিন সেড গোডাউন ও পাথরের স্তুপ অপসারণ করে তা দখলমুক্ত করা হয়। পরে দখলমুক্ত হওয়া ওই জমিতে জেলা প্রশাসকের পক্ষ থেকে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়। তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে চিহ্নিত করা ওই সরকারি সম্পত্তিতে টিনের দেয়াল অথবা কাঁটাতারের বেড়া স্থাপন করা হবে। এছাড়াও ওই সম্পত্তি সবসময় দখলমুক্ত রাখতে স্থানীয় পিরোজপুর ভূমি অফিসের মাধমে তদারকি করা হবে। এদিকে বৃহস্পতিবার বিকেলে হাজী সেলিমের ব্যক্তি মালিকানাধীন মদিনা গ্রুপের টাইগার সিমেন্ট কারখানায় অভিযান পরিচালনা শেষে অভিযানকারীদল স্থানীয় ইসলামপুর গুচ্ছ গ্রামে অভিযান চালায়। এসময় অভিযানকারী দল গুচ্ছ গ্রামে যুবলীগ নেতা কামাল হোসেনের (নেতা কামাল) দখলে থাকা প্রায় ৩ বিঘা খাস জমি উদ্ধারে তৎপরতা চালায়। অভিযানকারী দল এসময় ইসলামপুর গুচ্ছ গ্রামে কামাল হোসেনের অবৈধ মার্কেট আগামী এক সপ্তাহের মধ্যে অপসারণের নির্দেশ দেয় ও জেলা প্রশাসকের পক্ষে সরকারি সম্পত্তি উল্লেখ করে সাইনবোর্ড টানিয়ে দেয়। এসময় অভিযানকারীদল একটি টিনের ঘর থেকে অস্থায়ী আওয়ামিলীগ কার্যালয় লিখা সম্বলিত একটি সাইনবোর্ড অপসারণ করে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭