সোনারগাঁয়ে বুদ্ধিজীবী দিবস পালন - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

সোনারগাঁয়ে বুদ্ধিজীবী দিবস পালন


সোনারগাঁয়ে বুদ্ধিজীবী দিবস পালন।





আকের সংবাদ ডেস্কঃ সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়েও বুদ্ধিজীবী দিবস পালন।





শনিবার(১৪ ডিসেম্বর) সন্ধ্যায় সোনারগাঁ পৌরসভার চিলারবাগ শহীদ মজনু পার্কে অবস্থিত বিজয় স্তম্ভে সোনারগাঁ উপজেলা প্রশাসনের উদ্যোগে ও সোনারগাঁ উপজেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে মোমবাতি প্রজ্জ্বলন করে জাতির সূর্য সন্তানদের স্মরন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোমবাতি প্রজ্বলন করা হয়।





এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খাঁন।





এসময় প্রধান অতিথির বক্তব্যে রকিবুর রহমান খান বলেন, ১৯৭১ সালে  বাংলাদেশের মুক্তিযুদ্ধের পুরো সময় টুকুতেই পাকিস্তানী হানাদারবাহিনী কর্তৃক পরিকল্পিতভাবে বাংলাদেশের জ্ঞানী-গুণী ও মুক্তবুদ্ধিসম্পন্ন মানুষদের হত্যা করাকে বুঝায়।





১৯৭১ এর ডিসেম্বর মাসে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাক হানাদার বাহিনী যখন বুঝতে শুরু করে যে তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দূর্বল এবং পঙ্গু করে দেয়ার জন্য পরিকল্পনা করতে থাকে। সেই পরিকল্পনা অনুযায়ী ১০ ডিসেম্বর থেকে শুরু করে সর্বশেষ ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানী বাহিনী তাদের দেশীয় দোসর রাজাকার,আলবদর ও আলসামস বাহিনীর সহায়তায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিজ নিজ গৃহ হতে তুলে এনে নির্মম নির্যাতনের পর হত্যা করে।





এই পরিকল্পিত গণহত্যাটি বাংলাদেশের ইতিহাসে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড নামে পরিচিত। বন্দী অবস্থায় বুদ্ধিজীবীদের বিভিন্ন বধ্যভূমিতে হত্যা করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর তাদের ক্ষত-বিক্ষত ও বিকৃত লাশ রায়েরবাজার এবং মিরপুর বধ্যভূমিতে পাওয়া যায়। অনেকের লাশ শনাক্তও করা যায়নি, খুজে পাওয়াও যায়নি বহু লাশ। ১৯৭১ এর ১৪ ডিসেম্বরের নির্মম হত্যাকাণ্ডের কথা স্মরণ করে প্রতিবছর ১৪ ডিসেম্বর বাংলাদেশে পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস।





এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,নারায়ণগঞ্জ জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম,সনমান্দী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শাহাবুদ্দিন শাবু, সোনারগাঁ উপজেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শেখ এনামুল হক বিদ্যুৎ,সাধারণ সম্পাদক গোলজার হোসেন ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক শওকত ওসমান সরকার রিপন,সহ সাংগঠনিক সম্পাদক এনায়েতুল ইসলাম শিপন,সহ প্রচার সম্পাদক শরিফ হোসেন,উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি আজিজুল ইসলাম মুকুল,সোনারগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ আশরাফুজ্জামান অপু,সোনারগাঁ কাজী ফজলুল হক উইমেন্স কলেজের অধ্যক্ষ আমির হোসেন,উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রাসেল মাহমুদ,মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সোনারগাঁ শাখার সভাপতি মেহের নিগার সোনিয়া,উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭