সোনারগাঁয়ে পরিবেশ বিধ্বংসী ওয়াই ইউ কে স্টীল মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় জণজীবন অতিষ্ঠ - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

সোনারগাঁয়ে পরিবেশ বিধ্বংসী ওয়াই ইউ কে স্টীল মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় জণজীবন অতিষ্ঠ


সোনারগাঁয়ে পরিবেশ বিধ্বংসী ওয়াই ইউ কে স্টীল মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় জণজীবন অতিষ্ঠ





আজকের সসংবাদ ডেস্কঃ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পরিবেশ বিধ্বংসী ওয়াই ইউ কে স্টীল মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় জণজীবন অতিষ্ঠ। দূষিত বায়ুর শহর হিসেবে দেশের মধ্যে সর্বোচ্চ দূষিত বায়ুর জেলার তালিকায় নারায়ণগঞ্জ দ্বিতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে। এর কারণে সোনারগাঁয়ের কয়েকটি ইটভাটায় অভিযান চালালেও বিভিন্ন রকমের মাঝারী ও ভারী শিল্প কারখানাতে প্রশাসনের কোন অভিযান নেই। যা পরিবেশ দূষণে চরম ভাবে দায়ী।





এ নিয়ে বিভিন্ন সময় প্রশাসনের নানান দপ্তরে এলাকাবাসী অভিযোগ দিলেও কাজের কাজ কিছুই হয়নি।সম্প্রতি যখন পরিবেশ অধিদপ্তরের অভিযান চলছে তখন আশায় বুক বেধেছে সোনারগাঁবাসী।
সোনারগাঁয়ের বায়ু দূষণের জন্য যেসকল প্রতিষ্ঠানকে দায়ী বলে মনে করা হয় তার মধ্যে চেঙ্গাকান্দির ওয়াইইউকে স্টীল মিল অন্যতম। এছাড়া বেশকিছু বিদ্যুৎ-কেন্দ্রসহ অনেক শিল্প প্রতিষ্ঠান রয়েছে যারা বায়ু ও পরিবেশ দুষণ করে আসছে। মেঘণা গ্রুপসহ অনেক প্রতিষ্ঠানের শিল্পবর্জে নষ্ট হচ্ছে মেঘনা নদী ও আশে পাশের খাল বিলের পানি।





দেশে বাতাস দূষণের মাত্রা বাড়ছে বলে প্রতিদিনই মনে করছেন বিশেষজ্ঞরা। প্রশাসনের নজরধারীর অভাব ও শিল্প খারখানার মালিকদের পরিবেশ অধিদপ্তরের নিয়ম না মেনে চলাকে দায়ী করেন তারা। আর এভাবেই চলতে থাকলে পরিবেশ অধিদপ্তরের পর্যবেক্ষণে আসে, বায়ু দূষণে হৃদরোগ, শ্বাসকষ্টজনিত ,ফুসফুস সংক্রমণ ও ক্যানসারের মতো মারাত্মক রোগ ছড়িয়ে পড়ছে। এখনই নিয়ন্ত্রন করা না গেলে তা ভয়াবহ অবস্থায় রুপ নিবে।





বিশেষত শিশু ও গর্ভবতী নারীরা বায়ু দূষণের শিকার সবচেয়ে বেশি হচ্ছে। এছাড়াও নারীদের গর্ভধারণের ক্ষমতাও দিন দিন লোপ পাচ্ছে বায়ু দূষণের কারণে। বায়ু দূষণের ফলে মগজ নানাভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে।





সরেজমিনে, সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়নের গণবসতি এলাকা চেঙ্গাকান্দি মৌজায় ১৯৯৩ সালে প্রতিষ্ঠা হয় ওয়াই ইউকে স্টীল মিল। নিন্ম মানের স্ক্রপ গালানোর ফলে মিলের বিষাক্ত কালো ধোঁয়ায় দুষিত হচ্ছে এলাকার পরিবেশ। মিলের কালো ধোঁয়ায় এমন আচ্ছন্ন হলে দিনের বেলায়ই সন্ধ্যা নামে ওই এলাকার ৭টি গ্রাম।





এব্যাপারে চেঙ্গাকান্দি গ্রামের বাসিন্দা নোয়াব প্রধান বলেন, ধীর্ঘ দিন থেকে এই মিলের কালো ধোয়ায় পরিবেশ নষ্ট করছে। হৃদরোগ, শ্বাসকষ্টজনিত ,ফুসফুস সংক্রমণ ও ক্যানসারে আক্রান্ত হচ্ছে এলাকার লোকজন। ফল ও ফসলের ক্ষতি করছে। তাদের কাছে অনেকবার অভিযোগ জানিয়েও কোন কাজ হয়নি। তারা পাইপ দিয়ে ধোঁয়া খুব কম সময়ই ছাড়ে আর বেশির ভাগ সময় এমনিতেই ছেড়ে দেয় তখনই আমাদের অনেক সমস্যা হয়।





ওয়াইইউকে স্টীল মিলের ব্যবস্থপনা পরিচলক ফয়েজ আহম্মেদ খান সাংবাদিকদের সাথে কথা বলতে অপারগতা জানান। এ বিষয়ে কারখানার ম্যানাজার কল্লোল আহম্মেদ বলেন, আমরা পরিবেশ অধিদপ্তরের নীতিমালা মেনেই মিল চালাচ্ছি।





সোনারগাঁ উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ রকিবুর রহমান খান বলেন, অভিযোগ পেয়েছি আমরা পরিবেশ অধিদপ্তরে বিষয়টি জানিয়ে অভিযান পরিচালনা করবো।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭