বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি পেলো সোনারগাঁ উপজেলা - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি পেলো সোনারগাঁ উপজেলা


বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি পেলো সোনারগাঁ উপজেলা





আজকের সংবাদ ডেক্সঃ অবশেষে প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁ বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশ্ব কারুশিল্প পরিষদের(ডব্লিউসিসি)কাছে সোনারগাঁ কে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দিতে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন করে।





পরে গত ৪ সেপ্টেম্বর(ডাব্লিউসিসি)দল বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন(সোনারগাঁ জাদুঘর) ঘুরে যান,এ সময় বিচারক বেল জামদানি ও তাঁত শিল্প পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেন। তারই প্রেক্ষিতে ৮ অক্টোবর বিস্ময়কর শিল্প পরিষদ থেকে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলায় কে বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি স্বরূপ একটি চিঠি আসে ওয়াল্ডকাপ পরিষদ বাংলাদেশে। এই স্বীকৃতির মধ্য দিয়ে এই প্রথম বাংলাদেশের কোন স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ করলো।





তাই বাংলাদেশের জামদানি সারাবিশ্বের জন্য রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব ঐতিহ্যের অংশ হওয়ার মত এই জামদানি শাড়ি অবস্থান করছে। এই শিল্প টিকিয়ে রাখার জন্য দেশের সবার ভূমিকা রাখতে হবে। সেইসঙ্গে উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি।  সোনারগাঁয়ের স্বীকৃতি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ে ক্ষেত্র তৈরি করবে। এটি ভারতের মহাবলীপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গহনা), চীনের ফুশিন,  (অ্যাগটে), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডগোডাইন), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হলো।





সোনারগাঁ কে বিশ্ব কারুশিল্প শহরের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ওয়ার্ড ক্রাফট পরিষদের (বাংলাদেশ) এর কার্যনির্বাহী পরিষদের সদস্য  ইস্তামরুল হক। তিনি বলেন, এই মর্যাদার ফলে জামদানী শিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁয়ের সুনাম ও কৃতিত্ব বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হলো।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭