অবৈধ ভাট্টি ও ব্যাটারি কারখানার ১৩ জনকে কারাদন্ড - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

সোমবার, ১৯ জুলাই, ২০২১

অবৈধ ভাট্টি ও ব্যাটারি কারখানার ১৩ জনকে কারাদন্ড


অবৈধ ভাট্টি ও ব্যাটারি কারখানার ১৩ জনকে কারাদন্ড


মোঃ মোয়াশেল ভূঁইয়া

অনুমোদন ছাড়া বিষাক্ত সীসা উৎপাদনের একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারি রিসাইকেলিং কারখানায় অভিযান চালিয়ে ১৩ জনকে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গত রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিচালিত এই অভিযানে অভিযুক্তদের কারাদন্ড প্রদান করা হয়। তবে সোমবার (১৯ জুলাই) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানান র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার লে. কমান্ডার মাহমুদুল হাসান।

তিনি বিজ্ঞপ্তিতে জানান, গত ১১ জুলাই র‌্যাব সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের বরপা ও মাসাবো এলাকার তিনটি প্রতিষ্ঠানে বিষাক্ত সীসা ব্যবহার করে ব্যাটারি উৎপাদন এবং সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ৭ লাখ টাকা করে জরিমানা করা হয়। সেখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রোববার ডেমরার ধার্মিকপাড়া, মাতুয়াইল, শরীফপুর, কোনাপাড়া এলাকায় গড়ে উঠা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরুপ বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারি রিসাইকেলিং প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। র‌্যাব ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় র‌্যাব-১১ সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

মাহমুদুল হাসান বলেন, পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা উৎপাদন ও অনুমতিবিহীন ব্যাটারি রি-সাইকেলিং কারখানায় সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে ১৩ জন ব্যক্তির প্রত্যেককে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে বিষাক্ত সীসা উৎপাদনকারী অবৈধ ভাট্টি ও অনুমতিবিহীন ব্যাটারি রিসাইকেলিং কারখানা ভেঙে দেওয়া হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭