সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

সোমবার, ১ মার্চ, ২০২১

সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু


সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু 

মোঃ নুর নবী জনিঃ-নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে গতকাল সোমবার থেকে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু হয়েছে।


গতকাল সোমবার বিকেলে সোনারতরী মঞ্চে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। 


এবারের মেলা করোনা পরিস্থিতির কারনে ১৪ জানুয়ারীর পরিবর্তে ১লা মার্চ শুরু হয়েছে। 


ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা, সাংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফিন। 


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন মোস্তাইন বিল্লাহ,অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল)মোঃ বিল্লাল হোসেন, সোনারগাঁ উপজেলা সোনারগাঁ নির্বাহী অফিসার আতিকুল ইসলাম,সহকারী কমিশনার(ভুমি)গোলাম মুস্তফা মুন্না, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এড.সামসুল ভূইয়া,উপজেলা পরিষদের সকল চেয়ারম্যানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। 


ফাউন্ডেশন সূত্রে জানা যায়, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। এর মধ্যে নওগাঁ ও মাÐরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, রংপুরের শত রঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারু শিল্প, নক্শিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নক্শি হাতপাখা, চট্টগ্রামের তালপাখা ও নক্শি পাখা, সিলেট ও মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারু পণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁয়ের পাটের কারু শিল্প, নাটোরের শোলার মুখোস শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্ত শিল্পসহ মোট ৭৫টি স্টল থাকছে। এছাড়া লোক কারু শিল্প মেলা ও লোকজউৎসবে ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, বাউলগান, পালাগান, কবিগান, জারি-সারি ও হাছন রাজার গান, লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি উড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী থাকবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭