সোনারগাঁয়ে প্রাচীন শহর পানামসিটি পরিচ্ছন্ন করার মাধ্যমে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

শনিবার, ৬ জুন, ২০২০

সোনারগাঁয়ে প্রাচীন শহর পানামসিটি পরিচ্ছন্ন করার মাধ্যমে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস


সোনারগাঁয়ে প্রাচীন শহর পানামসিটি পরিচ্ছন্ন করার মাধ্যমে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস





সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:বিশ্ব পরিবেশ দিবস ২০২০ এর প্রতিপাদ্য হচ্ছে ‘জীববৈচিত্র্য’। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির এ বছরের স্লোগান হচ্ছে ‘ইটস টাইম ফোর নেচার (সময় এখন প্রকৃতির)’। এরই প্রেক্ষিতে সোনারগাঁকে পরিবেশ দূষণ মুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তোলার ঘোষণা দিলেন নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম।





শুক্রবার (৫ই জুন) সোনারগাঁ উপজেলার পানাম সিটির প্রধান ফটকে সোনারগাঁ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: সাইদুল ইসলামের নেতৃত্বে বৃক্ষ রোপন ও পরিষ্কার পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালিত হয়।





জীববৈচিত্র্য সঠিকভাবে সংরক্ষণ করতে না পারার কারণে আমরা মানবজাতি বুঝে বা না বুঝে নিজেদের ক্ষতি নিজেরাই করছি সব থেকে বেশি। বিশ্বব্যাপী মহামারী কোভিড-১৯ মোকাবিলা ও জলবায়ু পরিবর্তনের মতো বড় সংকটের বিষয়কে সামনে রেখে এবারের বিশ্ব পরিবেশ দিবস পরিবেশ বিজ্ঞানীদের জন্য নতুন আঙ্গিকে ভাবনার বিষয় হয়ে উঠবে।





সারা বিশ্বে ১৫০টি দেশে এই দিবসটি পালিত হয় অত্যন্ত ধুমধামের সাথে। বৈশ্বিক মহামারী করোনাকালে এই দুর্যোগময় পরিস্থিতিতে ধুমধাম না হলেও স্বাস্থ্যবিধি মেনে সোনারগাঁ উপজেলা প্রশাসন ও পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, সোনারগাঁ উপজেলা শাখা যৌথ ভাবে পালন করেছে দিনটি।





পানাম সিটি পরিস্কার ও পরিচ্ছন্নতা কাজে অংশ নেয়ার আগে ইউএনও সাইদুল ইসলামকে পরিবেশ বন্ধু গাছ দিয়ে বরণ করে নেন সোসাইটির নারী সম্পাদিকা শ্যামলী চৌধুরী। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় সোনারগাঁ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: সাইদুল ইসলাম বলেন, আজ বিশ্ব পরিবেশ দিবস। সোনারগাঁ উপজেলাকে বাংলাদেশের মধ্যে একটি দূষণমুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তুলতে চাই এবং সেই লক্ষ্যে সোনারগাঁ উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, আসুন আমরা সবাই মিলে বৃক্ষ রোপন করি এবং আমাদের পরিবেশ রক্ষা করি। যারা প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয়ের পরিবেশ দূষিত করছেন তাদের কাউকে ছাড় দেওয়া হবে না।





পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন বলেন, এই দিবসে আমরা সবাই শপথ করি যার যার অবস্থান থেকে এবং সবাই মিলে গড়ব দেশ, দূষণ মুক্ত পরিবেশ। সবাই কে বিশ্ব পরিবেশ দিবসের দূষণ মুক্ত পরিবেশের শুভেচ্ছা।





পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সভাপতি, আজিজুল ইসলাম মুকুল বলেন, আমরা সোনারগাঁয়ের সন্তান। আমাদের প্রাচীন ঐতিহ্য রয়েছে। তাই আমাদের নৈতিক দায়িত্ব আমাদের এলাকার পরিবেশ দূষণমুক্ত রাখা।





পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মো: ফিরোজ মিয়া বলেন, এই সোনারগাঁয়ের পরিবেশ দূষণ মুক্ত রাখতে পারলে আবার আমাদের প্রাচীন পরিবেশ ফিরে পাবো। আয়োজনকে সফল করতে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন সোনারগাঁও, ব্লাড ফর নারায়ণগঞ্জ, ছাত্রলীগ ও অন্যান্যদের কে অংশ গ্রহণ করায় আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।





আলোচনা শেষে অতিথিরা স্বেচ্ছাসেবীদের কে নিয়ে পানাম সিটিতে কয়েকটি ফলজ ও বনজ বৃক্ষ রোপন করেন এবং পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির লিফলেট বিতরণ করেন।





আজকের অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক ও সাংবাদিক নেতা মোঃ আব্দুল বাতেন সরকার, সহ-সভাপতি ইনি্জনিয়ার মাসুম আকন, এবং পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সহ-সভাপতি মো: মনির হোসেন, সহ-সভাপতি-মো: মোসলেউদ্দিন, সাংগঠনিক সম্পাদক-মোঃ মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, কামরুজ্জামান রানা- সমন্বয়ক, বিডি ক্লিন সোনারগাঁও, জহিরুল প্রধান- সহ-সমন্বয়ক, মাহি মমিন-সহ-সমন্বয়ক (আইটি ও মিডিয়া), মোঃ মামুন- অনারেবল মেম্বার, মো: হোসাইন ভূইয়া , ফারহান আহমেদ, মুহাম্মদ ফেরদৌস, মাহবুব হাসান শ্রাবণ- সদস্য, বিডি ক্লিন সোনারগাঁও এবং সাইফুল ইসলাম সাইফ (সভাপতি, ব্লাড ফর নারায়ণগঞ্জ), মোঃ অমিত হাসান মিরাজ (সাধারণ সম্পাদক, মোঃ রিফাত কার্যকরী সদস্য, মোঃ সৌরভ আজম কার্যকরী সদস্য, সহ আন্যান্য লোকজন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭